মেনু নির্বাচন করুন
পাতা

প্রশিক্ষণের বিস্তারিত

**ট্রেনিং সংক্রান্ত**

                             প্রশিক্ষণ

            গার্হস্থ্য ও বৈশ্বিক চাহিদার পরিবর্তনের প্রেক্ষাপটে, বাংলাদেশ পুলিশ কর্মীদের বর্তমান ক্ষমতা বজায় রাখার প্রশিক্ষণ কার্যক্রমের উপর জোর দিচ্ছে ফোকাস শিল্প পদ্ধতি এবং কৌশল রাষ্ট্র ব্যবহার করে প্রয়োজন ভিত্তিক প্রশিক্ষণ হয়। বাংলাদেশ পুলিশ বাহিনী সদস্যদের তাদের অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রশিক্ষণ কোর্স উভয় অংশগ্রহণ করার সুযোগ প্রদান করে তাদের দক্ষতা এবং কর্মজীবন বিকাশ সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 
                   সহকারী সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (এএসপি)

            পরিসেবায় অংশগ্রহণের পর, কর্মকর্তারা বাংলাদেশ পুলিশ একাডেমী এএসপি পরীক্ষার্থীদের বছরব্যাপী প্রাথমিক প্রশিক্ষণের মধ্য দিয়ে আসেন। সেখানে তারা আইন, শারীরিক প্রশিক্ষণ, ড্রাইভিং, কম্পিউটার এবং অশ্বারোহী দক্ষতা, মুষ্টিযুদ্ধ ইত্যাদি বিষয়ে জ্ঞান এবং দক্ষতা শেখার কোর্সে অংশগ্রহণ করে। পরে তারা একটি জেলার মধ্যে ছয় মাস প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করে। তারপর তারা বাংলাদেশ জন প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বি পিএটিসি) এ ফাউন্ডেশন প্রশিক্ষণে যোগ দিতে হবে। তারা বাড়িতে এবং বিদেশে বিভিন্ন ইন-সার্ভিস প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করতে হবে। এর মধ্যে রয়েছে বিএমই অরিয়েন্টেশন ট্রেনিং কোর্স, সার্ভে এবং সেটেলমেন্ট কোর্স, এড টু গুড ইনভেস্টিগেশন কোর্স, বন্ধ প্রোটেকশন কোর্স এবং এসসিও অফিসারদের ওরিয়েন্টেশন কোর্স, পাসপোর্ট ভেরিফিকেশন রোল এবং থার্ড আই কোর্স এবং এসবি ট্রেনিং স্কুল এ আবাসন কোর্স। তাদের পেশাদারী জীবনের মাধ্যমে, তারা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সাপেক্ষে। এগুলি পুলিশ স্টাফ কলেজ, এসবি এবং সিআইডি-তে তদন্ত, আর্থিক ব্যবস্থাপনা, মানবাধিকার, ফরেনসিক এবং আর্থিক অপরাধ বিভাগের অন্তর্ভুক্ত।


                 সাব ইন্সপেক্টর

            বাংলাদেশ পুলিশ একাডেমীর বাইরের ক্যাডেটদের একটি বছরের ট্রেনিং কোর্স অনুসরণ করা হয়। এর পরপরই বিভিন্ন পুলিশ ইউনিটের সাথে নিয়োগপ্রাপ্তরা বছরের অন্যতম দীর্ঘসূত্রিক প্রশিক্ষণ লাভ করে। উপ পরিদর্শকগণ উভয় বাড়িতে এবং বিদেশে বিভিন্ন ইন-সার্ভিস প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেন। সিআইডিতে তারা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানবাধিকার বিষয়ক বিশেষ প্রশিক্ষণ কোর্স, প্রসিকিউশন এবং তদন্ত কোর্স, পোস্ট-বিস্ফোরণ তদন্ত কোর্স, প্রযুক্তি-ভিত্তিক তদন্ত প্রশিক্ষণ প্রশিক্ষণ কোর্স, বিশেষ তদন্ত প্রশিক্ষণ কোর্স ইত্যাদি কোর্স পরিচালনা করে। এসবি), তারা বেসিক ইমিগ্রেশন কোর্স, প্রি-ইমিগ্রেশন কোর্স, বেসিক ইন্টেলিজেন্স কোর্স, শর্ট টাইম ইন্টেলিজেন্স কোর্স, বেসিক সার্ভিলেন্স কোর্স, স্টাফ ডেভেলপমেন্ট কোর্স এবং থার্ড আই কোর্স ইত্যাদি কোর্স পরিচালনা করে থাকে।


সার্জেন্ট

            একবার নিয়োগ করা হলে, সার্জেন্ট একটি পরীক্ষার সার্জেন্ট হিসেবে বাংলাদেশ পুলিশ একাডেমিতে ছয় মাস দীর্ঘ প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করেন। একাডেমী থেকে প্রস্থান করার পর, তারা একটি প্রোবেশনার হিসাবে পোস্টিং তাদের জায়গায় 6 মাস দীর্ঘ অভিযান প্রশিক্ষণ মাধ্যমে করা হয়। এই প্রশিক্ষণ ছাড়াও, সায়েন্টস উভয় বাড়িতে এবং বিদেশে উভয় বিভিন্ন অভ্যন্তরীণ এবং বহিরাগত প্রশিক্ষণ কোর্স সহ্য। এগুলি হিউম্যান রাইটস এ ডিটেকটিভ ট্রেনিং স্কুল (ডি.টি.এস), সিআইডি, বেসিক ইমিগ্রেশন স্কুলে বিশেষ শাখা এবং পুলিশ ট্রেনিং সেন্টারের রিফ্রেসার কোর্স, নোয়াখালীতে বিশেষ প্রশিক্ষণ কোর্স অন্তর্ভুক্ত।



কনস্টেবল

            নিয়োগপ্রাপ্ত কনস্টেবল পরে বাংলাদেশ পুলিশ একাডেমী সহ ট্রেনিং এ রিক্রুট কনস্টেবল (টিআরসি) সহ বিভিন্ন কেন্দ্রে ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করে। তবে বিভিন্ন ইউনিটে সেবা প্রদানের সময় কনস্টবলগুলি তাদের দক্ষতা বিকাশ ও পেশাদার বৃদ্ধি কর্মসূচির জন্য বিভিন্ন প্রশিক্ষণ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে। এগুলির মধ্যে রয়েছে এসবি ট্রেনিং স্কুল এ ইভিশন ওরিয়েন্টেশন কোর্স, বেসিক সার্ভিলেন্স কোর্স, এসবি সুরক্ষা অফিসারের ওরিয়েন্টেশন কোর্স, এসসিও অফিসারদের জন্য ওরিয়েন্টেশন কোর্স, পাসপোর্ট যাচাইকরণের উপর ওরিয়েন্টেশন কোর্স। এছাড়াও, কনস্টবল টিডিএস ঢাকা, এমডিটিএস জামালপুর, বিআরটিএ এবং বাংলাদেশ-জার্মান ও বাংলাদেশ-কোরিয়ান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, পুলিশ টেলিকম প্রশিক্ষণ স্কুল, বাংলা একাডেমী, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স এবং বিভিন্ন ইন-সার্ভিস সেন্টারগুলিতে ড্রাইভিং কোর্সে অংশগ্রহণ করে থাকে।

ছবি


সংযুক্তি

57c1adaa13313d8366af8f7c10a55afc.pdf 57c1adaa13313d8366af8f7c10a55afc.pdf


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter